,
শিরোনাম
হযরত মাওলানা মরহুম এমদাদুর রহমান (রঃ) এর ঈসালে সাওয়াব উপলক্ষে মীলাদ ও দোআ মাহফিল এবং অসহায় গরীবদের মাঝে কাপড়  বিতরণ ইসলামিক ফাউন্ডেশন এর ২০২৩ শিক্ষা বর্ষের শ্রেষ্ঠ শিক্ষক ও শিক্ষার্থীদের মধ‌্যে পুরষ্কার বিতরণ ও আলোচনা সভা বৈষম্য বিরোধী ছাত্র-আন্দোলনকে কেন্দ্র করে জগন্নাথপুরে মামলা দায়ের বাতিল হতে পারে ১৫ আগস্টের সরকারি ছুটি ইন্টারনেট শাটডাউন: তদন্তে বেরিয়ে এলো যাদের নাম শেখ হাসিনাসহ সাতজনের বিরুদ্ধে হত্যা মামলা দুর্নীতির মামলা থেকে খালাস পেলেন ড. ইউনূস আমার মায়ের পদত্যাগের বিষয়ে দেয়া বিবৃতি পুরোপুরি মিথ্যা: জয় চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলসহ উপদেষ্টা পরিষদের ৮ সিদ্ধান্ত প্রথম দিনেই তিন সিদ্ধান্ত নিলেন আসিফ মাহমুদ

আগামী ১৫ অক্টোবর শাবিতে ভর্তি আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক # শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষ ১ম সেমিস্টারের ভর্তি আবেদন আগামী ১৫ অক্টোবর সকাল ১০টা শুরু হয়ে চলবে ৪ নভেম্বর রাত ১২টা পর্যন্ত।

আগামী ১৮ নভেম্বর সকাল সাড়ে ৯টায় এ ইউনিট এবং দুপুর আড়াইটায় বি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.sust.edu/admission এ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।
এ বছর কোটাছাড়া সর্বমোট ১৫৯৩টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।
শিক্ষার্থীদের পছন্দের বিষয়গুলোতে রেজিস্ট্রেশনের সুবিধার্থে এ ও বি ইউনিটের বিভাগগুলোকে কয়েকটি সাব-ইউনিটে (এ , বি-১, বি-২) ভাগ করা হয়েছে।
যদি কোনো শিক্ষার্থী এ ও বি উভয় ইউনিটের পরীক্ষা দিতে চায় তাহলে উভয় ইউনিটের জন্য পৃথকভাবে আবেদন করতে হবে।
এসব সাব-ইউনিটগুলো এমনভাবে সাজানো হয়েছে- যে কোনো একটি সাব-ইউনিটে আবেদন করলে ওই ইউনিটের অন্য সাব-ইউনিটে আর আবেদন করা যাবে না।

জানাযায়, আবেদন করার জন্য যে কোনো প্রিপেইড টেলিটক মোবাইল ফোন থেকে বিশ্ববিদ্যালয়ের নাম (SUST), এইচএসসি/সমমান শিক্ষা শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর, পরীক্ষার রোল নম্বর, পাসের সন, এসএসসি/সমমান শিক্ষা শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর, পরীক্ষার রোল নম্বর, পাসের সন এবং সাব-ইউনিটের কী ওয়ার্ড লিখে (এ, বি-১, বি-২) লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।

(উদাহরণ, সিলেট বিভাগের পরীক্ষার্থীর ক্ষেত্রে SUST <space> SYL <space> 123456 <space> 2017 <space> SYL <space> 654321 <space> 2015 <space> A।)

এছাড়া কোটায় আবেদন করতে সাব-ইউনিটের পরে কোটা কোড (FFQ-মুক্তিযোদ্ধা সন্তান, EMQ-ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/ হরিজন-দলিত, DIQ-প্রতিবন্ধী, WAQ – পোষ্য, BKQ- বিকেএসপি) উল্লেখ করতে হবে।

উদাহরণ SUST <space> SYL <space> 123456 <space> 2017 <space> SYL <space> 654321 <space> 2015 <space>A<space> FFQ ।

ভর্তি বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, ২০১৬/২০১৭ সালে অনুষ্ঠিত এইচএসসি (সাধারন/কারিগরি) /আলিম/ ডিপ্লোমা ইন কমার্স/ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/ সমমান এবং ২০১৪/২০১৫ সালে অনুষ্ঠিত এসএসসি (সাধারন ও কারিগরি)/ দাখিল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষাতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০১২/২০১৩ সালে অনুষ্ঠিত এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

যেসব ছাত্রছাত্রী বিজ্ঞান শাখা থেকে এইচএসসি সমমান পরীক্ষায় পাস করেছে তারা এ ও বি ইউনিটে এবং অন্যরা শুধু এ ইউনিটে আবেদন করতে পারবে।

এ ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষাতে ন্যূনতম জিপিএ ৩ সহ মোট ৬.৫ থাকতে হবে।

বি ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষাতে ন্যূনতম জিপিএ ৩ সহ মোট জিপিএ ৭ থাকতে হবে।

     More News Of This Category

ফেসবুকে আমরা

 

 

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:৪৪
  • দুপুর ১১:৪৮
  • বিকাল ৩:৫৫
  • সন্ধ্যা ৫:৩৬
  • রাত ৬:৫০
  • ভোর ৫:৫৬