,
শিরোনাম
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ কোটা আন্দোলনকে সমর্তন জানিয়ে জগন্নাথপুরে দুই ছাত্রলীগ নেতার পদত্যাগ জগন্নাথপুরে এ সাদেক ইন্টারন্যাশনাল একাডেমির প্রতিষ্ঠাতাকে সংবর্ধনা প্রদান মাও: এমদাদুর রহমান (রহ:) মেমোরিয়াল ট্রাস্ট এর উদ্যোগে জননেতা আশরাফুল ইসলামের অর্থায়নে পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে দরিদ্র হতদরিদ্র দুই শতাধীক পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরন মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রেড ব্লাড সিলেট এর  শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ নিউইয়রকে ইউএস বাংলা অনলাইন প্রেস ক্লাবের অভিষেক সম্পন্ন : সভাপতি মাহফুজ আদনান, সাধারন সম্পাদক আবু সাদেক রনি ‘রেড ব্লাড সিলেট’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত জগন্নাথপুর উপজেলায় রেল সংযোগ প্রসঙ্গে জগন্নাথপুরের কলকলিয়ায় ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির বই উৎসব জগন্নাথপুরে ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির শুভ উদ্বোধন

‘রোগা বঙ্গবন্ধু’ খুঁজছেন শ্যাম বেনেগাল

দৃক নিউজ২৪ ডেস্ক:- বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর যে সিনেমাটি নির্মিত হতে যাচ্ছে, তার প্রধান চরিত্রে অভিনয়ের জন্য ‘সরু ও রোগা চেহারার একজন বঙ্গবন্ধু’কে খুঁজছেন পরিচালক শ্যাম বেনেগাল।

২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের প্রাক্কালে তার জীবন নিয়ে যে চলচ্চিত্র বা বায়োপিক তৈরির পরিকল্পনা করা হয়েছে, সেটির পরিচালক হিসেবে বাংলাদেশ সরকার মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নিয়েছে প্রায় মাসদেড়েক আগেই।

অবশ্য তার অনেক আগে থেকেই বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা ও পড়াশুনো শুরু করে দিয়েছিলেন বলিউডের ৮৩ বছরের এই প্রবীণ পরিচালক। ইতোমধ্যে তিনি শেখ মুজিবের আত্মজীবনীও পড়ে ফেলেছেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে শ্যাম বেনেগাল জানিয়েছেন, ছবিটি বানানোর জন্য তিনি এখন পুরোপুরি প্রস্তুত এবং ছবির নাম ভূমিকায় কে অভিনয় করবেন তা নিয়েও তিনি ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছেন। শেখ মুজিবের চরিত্রে বাংলাদেশের কোনো অভিনেতাকেই নিতে চান তিনি।

তার কথায়, ‘ব্যক্তিগতভাবে আমি চাইব বাংলাদেশ থেকেই কোনো অভিনেতা এই চরিত্রে অভিনয় করুন, সেটাই বেশি সমীচীন হবে। আর তিনি (অভিনেতা) একটু রোগা হলেই ভাল, কারণ জীবনের বেশিটা অংশ শেখ মুজিব নিজেও কিন্তু বেশ সরু আর রোগা ছিলেন।’

তিনি আরও বলেন, ‘খুব কম লোকই এটা খেয়াল করেন যে শেখ মুজিবের যে বিশাল, ভারিক্কি চেহারার ছবিগুলোর সঙ্গে আমরা বেশি পরিচিত- সেগুলো তার জীবনের পরের দিককার। শেষের দিকে তার কিছুটা ওজন বেড়েছিল ঠিকই, কিন্তু জীবনের বেশিরভাগ সময় তিনি রীতিমতো রোগাই ছিলেন- যেমনটা টিপিক্যাল বাঙালি বুদ্ধিজীবী ও অ্যক্টিভিস্টরা হন আর কী!’

শেখ মুজিবের চরিত্রে বাংলাদেশি অভিনেতা খোঁজার আর একটা কারণ মূল ছবিটা হবে বাংলাতেই। আর পরিচালক চান মূল অভিনেতার নিজের কণ্ঠস্বরই সেখানে ব্যবহার করতে। ফলে চেহারা একটু রোগা হলেও মুজিবের জলদগম্ভীর কণ্ঠস্বর বা ব্যারিটোন ভয়েসটাও থাকতে হবে। অভিনেতা নির্বাচনে সেটাই প্রধান চাবিকাঠি।

শ্যাম বেনেগাল অবশ্য নিশ্চিত এই ধরনের উপযুক্ত অভিনেতা খুঁজে পেতে বড় একটা সমস্যা হবে না।

শ্যুটিংয়ের পর ছবিটা হিন্দি, উর্দু ও ইংরেজিতে ডাবিং করা হবে বলেও জানান এই পরিচালক।

     More News Of This Category

ফেসবুকে আমরা

 

 

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:০৪
  • দুপুর ১২:০৮
  • বিকাল ৪:৪৩
  • সন্ধ্যা ৬:৪৯
  • রাত ৮:১১
  • ভোর ৫:২৪