,
শিরোনাম
মাও: এমদাদুর রহমান (রহ:) মেমোরিয়াল ট্রাস্ট এর উদ্যোগে জননেতা আশরাফুল ইসলামের অর্থায়নে পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে দরিদ্র হতদরিদ্র দুই শতাধীক পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরন মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রেড ব্লাড সিলেট এর  শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ নিউইয়রকে ইউএস বাংলা অনলাইন প্রেস ক্লাবের অভিষেক সম্পন্ন : সভাপতি মাহফুজ আদনান, সাধারন সম্পাদক আবু সাদেক রনি ‘রেড ব্লাড সিলেট’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত জগন্নাথপুর উপজেলায় রেল সংযোগ প্রসঙ্গে জগন্নাথপুরের কলকলিয়ায় ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির বই উৎসব জগন্নাথপুরে ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির শুভ উদ্বোধন সিলেটে কলেজছাত্রীর মরদেহ উদ্ধার লন্ডন-আমেরিকার মহব্বতের দরকার নেই : জগন্নাথপুরে পরিকল্পনামন্ত্রী পাগলা-জগন্নাথপুর সড়কে বাসের সঙ্গে মোটরসাইকেল সংঘর্ষ : নিহত ১

গুগলে ‘চাকরির জন্য’ ভারতে যাচ্ছেন মৌলভীবাজারের রাসেল

নিউজ ডেস্ক:
বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন ও প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলে চাকরি পেয়েছেন বলে দাবি করেছেন মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার ছেলে টি এইচ রাসেল সিংহ। সম্প্রতি গুগল থেকে তাকে চাকরির নিয়োগপত্র দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। গুগলের ভারতের অফিসে তিনি কাজ করবেন বলে জানিয়েছেন সংবাদমাধ্যমকে।

এ লক্ষ্যে আগামীকাল বুধবার ভারতে যাচ্ছেন টি এইচ রাসেল সিংহ।

কিন্তু রাসেল সিংহ আসলেই গুগলে চাকরি পেয়েছেন কিনা, তা নিয়ে দেখা দিয়েছে ধূম্রজাল। তার নিয়োগপত্র ও আইডি কার্ডে অসঙ্গতির কথাও ওঠে আসছে।

টিএইচ রাসেল সিংহ শ্রীমঙ্গল উপজেলার রামনগর মণিপুরী পাড়ার মৃত টি এইচ রাজকুমার সিংহ ও টি এইচ ফাজতম্বী দেবীর ছেলে।

রাসেলের নিয়োগপত্র ও আইডি কার্ডে দেখা গেছে, সেখানে ইউআরএল হিসেবে রয়েছে গুগলবিডি ডট ওআরজি (www.googlebd.org)। তার আইডি কার্ডে যে ই-মেইল আইডি দেওয়া হয়েছে, সেটিতেও একই ডোমেইনের উল্লেখ রয়েছে।

অথচ এরকম ডোমেইন গুগলের ব্যবহার করার কথা নয়। বাংলাদেশের ক্ষেত্রে গুগল www.google.com.bd ইউআরএল ব্যবহার করে।

ডোমেইন, ওয়েবসাইট প্রভৃতির রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য পাওয়া যায় who.is সাইটে। সেখানে googlebd.org লিখে সার্চ দিলে দেখা যায়, গত ২৩ জুলাই এই ডোমেইন কেনা হয়েছে। তাও গুগল এই ডোমেইন কেনেনি, NAMECHEAP INC নামের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এটি কিনেছে।

googlebd.org নামে একটি টুইটার অ্যাকাউন্ট খুঁজে পেয়েছে গণমাধ্যম, যেটি ২০১৪ সালের নভেম্বরে খোলা হয় এবং সে বছরের ডিসেম্বরের পর আর ব্যবহৃত হয়নি। সেই অ্যাকাউন্ট যে কোনোও ব্যক্তি খুলেছিলেন এবং সেটির সাথে গুগলের যে কোনোও সম্পর্ক নেই, তা স্পষ্ট বোঝা যায়। ফেসবুকেও googlebd.org কোনো পেইজ বা গ্রুপের অস্তিত্ব পাওয়া যায়নি।

রাসেলের নিয়োগপত্রে সই করেছেন তানভীর রহমান নামের একজন। এই তানভীর নিজেকে গুগল বাংলাদেশ অফিসের পরিচালক বলে দাবি করছেন। অথচ বাংলাদেশে এখনও গুগলের কোনো অফিসই নেই। তাছাড়া গুগলের প্রধান কার্যালয় থেকেও এ ব্যাপারে এখন অবধি কোনোও ঘোষণা আসেনি।

যেখানে বাংলাদেশ অফিস এবং পরিচালক হিসেবে তানভীরের নিয়োগের বিষয়টি এখনও নিশ্চিত করেনি গুগল, সেহেতু তানভীর কী করে আরেকজনকে নিয়োগ দিতে পারেন? তাছাড়া রাসেল সিংহ এখন বলছেন, তিনি কাজ করবেন মুম্বাই অফিসে। তাহলে বাংলাদেশ অফিসের কেউ কীভাবে মুম্বাই অফিসে নিয়োগ দিতে পারেন?

এসবকিছু মিলিয়ে গুগলে টিএইচ রাসেল সিংহের চাকরির বিষয়টি নিয়ে অনেকেই সন্দেহ পোষণ করছেন।

তবে রাসেল সিংহ বলছেন, তিনি গুগলেই চাকরি পেয়েছেন এবং সেজন্য ভারতে যাচ্ছেন।

মঙ্গলবার গণমাধ্যমের সাথে আলাপকালে রাসেল সিংহ বলেন, ‘আমি বুধবার ভারতে যাচ্ছি। সেখানে মুম্বাইয়ে গুগলের হয়ে কাজ করবো।’

বাংলাদেশ থেকে ভারতে গিয়ে কাজ করতে হলে কাজের ভিসাতেই সেখানে যেতে হবে।

ভারতে যাওয়ার জন্য গুগল থেকে বিমান টিকেট কিংবা ভিসা সহায়তা পেয়েছেন কিনা, এমন প্রশ্নে তিনি বলেন, ‘না। আপাতত সেখানে গিয়ে আমি রিপোর্টিং করবো।’

রাসেল দাবি করেন, গুগল থেকে ‘ফোনের মাধ্যমে’ তাকে মুম্বাই অফিসে কাজের কথা বলা হয়েছে।

     More News Of This Category

ফেসবুকে আমরা

 

 

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:১৩
  • দুপুর ১২:০০
  • বিকাল ৪:৩১
  • সন্ধ্যা ৬:২৮
  • রাত ৭:৪৭
  • ভোর ৫:২৮