,
শিরোনাম
জগন্নাথপুরে প্রবাসী সংগঠনের উদ্যোগে বন্যা দুর্গতদের মধ্যে নগদ অর্থ বিতরণ ক্ষমতায় গেলে কুইক রেন্টাল ও বিদ্যুৎ খাতে আইন বাতিল করবে জগন্নাথপুরের কলকলিয়ায় স্পেন প্রবাসী “KUDA” এর উপদেষ্টা আব্দুল গনি এনাম সংবর্ধিত “KUDA” এর যুগ্ম সম্পাদক ছোট মিয়া’র নামাজে জানাজা আজ জগন্নাথপুরে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন ও সেলাই মেশিন বিতরণ বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে জ্বালানী তেলের মূল্য সমন্বয় হাজি রওনকুল ইসলাম ও মাওলানা মুন্সিফ আলী রহ.চেতনাকে সামনে রেখে খেলাফতের কাজ কে তরান্বিত করতে হবে : মাওলানা রেজাউল করিম জালালী জগন্নাথপুরের সামাজিক সংগঠন “KUDA” এর উদ‌্যোগে ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ বিতরন জগন্নাথপুরের কলকলিয়ার খোকন হত্যাকারীদের ফাঁসির দাবীতে মানববন্ধন দেশে মুসলিম জনগোষ্ঠী ৯১.০৪ শতাংশ, হিন্দু ৭.৯৫ শতাংশ

সাঁতার শেখাতেও দুর্নীতি, বিভাগীয় ব্যবস্থা

দৃক নিউজ২৪, ডেস্ক:- দেড় কোটি টাকার সাঁতার শেখানোর প্রকল্পেও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। ফলে প্রকল্পটি বন্ধ করে নেওয়া হয়েছে বিভাগীয় ব্যবস্থা।

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার সাঁতার প্রশিক্ষণ কর্মসূচিতে এই দুর্নীতির অভিযোগ উঠে। তদন্তে এর সত্যতা পাওয়ায় সেই কর্মসূচি বন্ধ করে এর পরিচালকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়।

বুধবার (২৫ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা যায়।

ওই বৈঠকে দুইজন সংসদ সদস্য সাঁতার শেখার প্রশিক্ষণ সম্পর্কে জানতে চান।

এর জবাবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম বলেন, সাঁতার প্রশিক্ষণ কর্মসূচিটি প্রথম পর্যায়ে ১৬টি জেলার ৪৫টি উপজেলায় নেওয়া হচ্ছে। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সিরাজগঞ্জ জেলা।

সচিব বলেন, এ জেলার তাড়াশে সাঁতার প্রশিক্ষণ কর্মসূচিটি তদন্ত করে দেখা গেছে, তারা সেটি যথাযথভাবে বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। ফলে কর্মসূচিটি বন্ধ করে তাদের ব্লাকলিস্ট করা হয়েছে। সেইসঙ্গে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে কর্মসূচি পরিচালকের বিরুদ্ধে।

এর আগের সংসদীয় কমিটির বৈঠকে কমিটির সদস্য ও সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ডা. আব্দুল আজিজ সাঁতার শেখানোর কর্মসূচির কার্যক্রম নিয়ে প্রশ্ন তোলেন।

ওই বৈঠকে তিনি বলেন, তার নির্বাচনী এলাকায় সাঁতার শেখানোর কর্মসূচি চলমান। কিন্তু কোথায় কারা সাঁতার শেখায়, তার কোনো তথ্য তিনি জানেন না। এলাকার মানুষও বিষয়টি অবগত নন। বলা হয়েছে, তার এলাকার ১০ হাজার শিশু সাঁতার শিখেছে। কিন্তু যারা শিখেছে, তাদের কোনো তথ্য নেই।

অপরদিকে সংসদ সদস্য সাহাদারা মান্নান বলেন, তার নির্বাচনী এলাকা বগুড়ার সারিয়াকান্দি–সোনাতলার দ্বীপের মতো দুটি নদীর মাঝখানে বসবাস করছে মানুষ। সেখানে সাঁতার প্রশিক্ষণের কোনো কর্মসূচি নেই। নদী বেষ্টিত এলাকা হওয়ায় সেখানে সাঁতার প্রশিক্ষণের কর্মসূচি চালুর জন্য অনুরোধ জানান তিনি।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব বলেন, সাঁতার প্রশিক্ষণ কর্মসূচিতে বগুড়া জেলা অন্তর্ভুক্ত না থাকলে কোনো একটি কর্মসূচির মাধ্যমে সেটিকে অন্তর্ভুক্ত করা হবে। পরবর্তীতে শহরাঞ্চলের শিশুদের জন্য সাঁতার প্রশিক্ষণ কর্মসূচির বিষয়ে চেষ্টা করা হবে বলে তিনি জানান।

গত বছরের ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত বৈঠকে শিশুদের সাঁতার প্রশিক্ষণ কর্মসূচির প্রকল্প পরিচালককে পরিবর্তন করার সুপারিশ করে সংসদীয় কমিটি। একই সঙ্গে তার বিরুদ্ধে দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ তোলা হয়।

এর আগে গত বছরের ১২ ফেব্রুয়ারি মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা জাতীয় সংসদে জানান, ৪-১৪ বছরের মেয়ে-ছেলে শিশুদের পানিতে ডুবে যাওয়া প্রতিরোধে সাঁতার প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়নে ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে দেড় কোটি টাকার বেশি বরাদ্দ দেয় সরকার।

বৈঠকে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি। এতে অংশ নেন-কমিটির অন্য সদস্য শবনম জাহান, সৈয়দা রাশিদা বেগম এবং কানিজ ফাতেমা আহমেদ।

এছাড়া বৈঠকে আরও উপস্থিত ছিলেন, মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক এবং জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক প্রমুখ।

     More News Of This Category

ফেসবুকে আমরা

 

 

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:১৪
  • দুপুর ১২:০৭
  • বিকাল ৪:৪০
  • সন্ধ্যা ৬:৩৯
  • রাত ৭:৫৮
  • ভোর ৫:৩১