,
শিরোনাম
হযরত মাওলানা মরহুম এমদাদুর রহমান (রঃ) এর ঈসালে সাওয়াব উপলক্ষে মীলাদ ও দোআ মাহফিল এবং অসহায় গরীবদের মাঝে কাপড়  বিতরণ ইসলামিক ফাউন্ডেশন এর ২০২৩ শিক্ষা বর্ষের শ্রেষ্ঠ শিক্ষক ও শিক্ষার্থীদের মধ‌্যে পুরষ্কার বিতরণ ও আলোচনা সভা বৈষম্য বিরোধী ছাত্র-আন্দোলনকে কেন্দ্র করে জগন্নাথপুরে মামলা দায়ের বাতিল হতে পারে ১৫ আগস্টের সরকারি ছুটি ইন্টারনেট শাটডাউন: তদন্তে বেরিয়ে এলো যাদের নাম শেখ হাসিনাসহ সাতজনের বিরুদ্ধে হত্যা মামলা দুর্নীতির মামলা থেকে খালাস পেলেন ড. ইউনূস আমার মায়ের পদত্যাগের বিষয়ে দেয়া বিবৃতি পুরোপুরি মিথ্যা: জয় চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলসহ উপদেষ্টা পরিষদের ৮ সিদ্ধান্ত প্রথম দিনেই তিন সিদ্ধান্ত নিলেন আসিফ মাহমুদ

জগন্নাথপুরে আলুর মূল্য আকাশচুম্বী, মানা হচ্ছেনা সরকারি নির্দেশনা

মোঃ হুমায়ুন কবীর ফরীদি, সিনিয়র নিজস্ব প্রতিবেদক:- জগন্নাথপুরের বিভিন্ন হাট-বাজারে অধিক মূল্যে আলু ক্রয়- বিক্রি হচ্ছে। ভ্রাম্যমাণ আদালত এর অভিযানে কিছু সময়ের জন্য আলুর মূল্য স্থিতিশীল হলেও ফের প্রতি কেজি আলু ৫০ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা।

আলুর বাজারে অস্থিরতা দেখা দেওয়ার ফলে কৃষি বিপণন অধিদপ্তর কর্তৃক খুচরা বাজারে আলু প্রতি কেজি ৩০ টাকা মূল্যে বিক্রি করার নির্দেশনা দেওয়া হলেও এর প্রভাব স্থানীয় বাজার গুলোতে পড়েনি। গতকাল ১৫ ই অক্টোবর বিকালে ভ্রাম্যমাণ আদালত এর বিশেষ অভিযান পরিচালনাকালীন সময়ে জগন্নাথপুর সদর বাজারে প্রতি কেজি আলু ৩০ টাকা মূল্যে বিক্রি করলেও ভ্রাম্যমাণ আদালত চলে যাওয়ার পর থেকেই ব্যবসায়ীয়ারা এই নির্দেশনা অমান্য করে প্রতি কেজি আলু ৪৮ থেকে ৫০ টাকা মূল্যে বিক্রি করছেন।

আজ ১৬ ই অক্টোবর রোজ শুক্রবার সরেজমিনে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা সদর বাজার, কলকলিয়া বাজার, মীরপুর বাজার, রসুলগঞ্জ বাজার, রানীগঞ্জ বাজার, বড় ফেচী বাজার, চিলাউড়া বাজার ও মোহাম্মদগঞ্জ বাজার সহ বিভিন্ন হাট-বাজার এর ব্যবসায়ীরা সরকারি নির্দেশনা মোতাবেক খুচরা বাজারে প্রতি কেজি আলু ৩০ টাকা মূল্যে বিক্রি না করে ক্রেতা সাধারণ এর কাছে প্রতি কেজি আলু ৪৮ টাকা থেকে ৫০ টাকায় বিক্রি করছেন। যার ফলে ক্রেতা -বিক্রেতার মাঝে বাক- বিতন্ডা হতেও দেখা গেছে।

এ ব্যাপারে একাধিক ব্যবসায়ী তাদের অভিপ্রায় ব্যক্ত করতে গিয়ে বলেন, এখন যে আলু বিক্রি করছি তা পাইকারী বাজার থেকে ইতিপূর্বে প্রতি কেজি আলু ৪৫ টাকা মূল্যে প্রতি ক্রয় করেছি। নতুন করে পাইকারি বাজার থেকে আলু ক্রয় করার আগ পর্যন্ত সরকারি নির্দেশনা মোতাবেক প্রতি কেজি আলু ৩০ টাকা মূল্যে বিক্রি করলে লোকসান এর মূখে পড়তে হবে। তাই বাধ্য হয়ে সরকারি নির্দেশনার বাইরে আলু বিক্রি করছি। এক প্রশ্নের জবাবে তারা বলেন, পাইকারী বাজারে সরকারি নির্দেশনা মোতাবেক বিক্রি হলে খুচরা বাজারে সরকারি নির্দেশনা মোতাবেক বিক্রি করতে পারব।ক্রেতা সাধারণ এর সাথে দেন দরবার করতে হবেনা।

এবিষয়ে একাধিক ক্রেতা সাধারণ তাদের অভিপ্রায় ব্যক্ত করতে গিয়ে বলেন, ব্যবসায়ীরা গত দুই দিন আগেও প্রতি কেজি আলু ৩০ / ৩৫ টাকায় বিক্রি করেছেন । ব্যবসায়ীদের গোডাউনে প্রচুর আলু মজুদ রয়েছে। হটাৎ করে আলুর দাম বাড়িয়ে অধিক মুনাফা লাভের পায়তারা করছেন ব্যবসায়ীরা। ক্রেতা সাধারণ এর কথা ভেবে শুধু আলু নয় সবধরনের সবজির ক্ষেত্রে সরকার কর্তৃক ঘনঘন বাজার মনিটরিং করা একান্ত প্রয়োজন।
এ ব্যাপারে জগন্নাথপুর সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্যাট ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইয়াসির আরাফাত বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক আলুর খুচরা বাজার মূল্য কেজি প্রতি সর্বোচ্চ ৩০ টাকার মধ্যে সীমাবদ্ধ রাখতে উপজেলা প্রশাসন কর্তৃক গতকাল ১৫ ই অক্টোবর জগন্নাথপুর সদর বাজার এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় ছয়টি মামলায় মোট ২২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক আলু সহ সবধরনের পন্যের বাজার মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের অনুরোধ জানিয়েছি। সার্বক্ষণিক বাজার মনিটরিং অব্যাহত থাকবে।

জামাল/এস/এস

     More News Of This Category

ফেসবুকে আমরা

 

 

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:৪৪
  • দুপুর ১১:৪৮
  • বিকাল ৩:৫৫
  • সন্ধ্যা ৫:৩৬
  • রাত ৬:৫০
  • ভোর ৫:৫৬