,
শিরোনাম
জগন্নাথপুরে এ সাদেক ইন্টারন্যাশনাল একাডেমির প্রতিষ্ঠাতাকে সংবর্ধনা প্রদান মাও: এমদাদুর রহমান (রহ:) মেমোরিয়াল ট্রাস্ট এর উদ্যোগে জননেতা আশরাফুল ইসলামের অর্থায়নে পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে দরিদ্র হতদরিদ্র দুই শতাধীক পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরন মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রেড ব্লাড সিলেট এর  শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ নিউইয়রকে ইউএস বাংলা অনলাইন প্রেস ক্লাবের অভিষেক সম্পন্ন : সভাপতি মাহফুজ আদনান, সাধারন সম্পাদক আবু সাদেক রনি ‘রেড ব্লাড সিলেট’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত জগন্নাথপুর উপজেলায় রেল সংযোগ প্রসঙ্গে জগন্নাথপুরের কলকলিয়ায় ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির বই উৎসব জগন্নাথপুরে ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির শুভ উদ্বোধন সিলেটে কলেজছাত্রীর মরদেহ উদ্ধার লন্ডন-আমেরিকার মহব্বতের দরকার নেই : জগন্নাথপুরে পরিকল্পনামন্ত্রী

১ বছরে কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা বেড়েছে পাঁচগুণ

দৃক নিউজ২৪, ঢাকা:- দেশীয় ও বৈদেশিক মুদ্রার সংকট, ডলারের দর বৃদ্ধিসহ নানা কারণে মুনাফা বেড়েছে বাংলাদেশ ব্যাংকের। ২০১৮-১৯ অর্থবছরে ৪ হাজার ৪৬১ কোটি টাকা মুনাফা করেছে কেন্দ্রীয় ব্যাংক; যা আগের অর্থবছরের চেয়ে পাঁচগুণের বেশি। ২০১৭-১৮ অর্থবছরে কেন্দ্রীয় ব্যাংক মুনাফা করেছিল ৭৯২ কোটি টাকা।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় ২০১৮-১৯ অর্থবছরের আর্থিক বিবরণী অনুমোদন করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, বৈদেশিক মুদ্রার চাহিদার তুলনায় বাজারে সরাবরাহ কম থাকায় গেল অর্থবছরে ব্যাংকগুলোর কাছে ২৩৩ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া বর্তমানে ৩২ বিলিয়ন ডলারের বেশি রিজার্ভ রয়েছে। এসব খাত থেকে ভালো মুনাফা করেছে নিয়ন্ত্রণকারী এ সংস্থা। পাশাপাশি বৈদেশিক মুদ্রার দাম বেড়ে যাওয়ায় তা সমন্বয় করা হয়েছে।

এদিকে গত অর্থবছরের ডলার বিক্রির করে বাজার থেকে প্রায় ২০ হাজার কোটি টাকা ওঠানো হয়। এতে করে স্থানীয় বাজারে টাকার সংকট সৃষ্টি হয়। এ অবস্থয় ব্যাংকগুলো ডলার কেনার পাশাপাশি রেপো ও বিশেষ তারল্য সহায়তার মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক থেকে বিশাল অংকের অর্থ ধার করে। এসব ধারের বিপরীতে ৬ শতাংশ সুদ আদায় করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া বাংলাদেশ ব্যাংক বিভিন্ন বৈদেশিক মুদ্রার যে রিজার্ভ রেখেছে, ইউরো ছাড়া বেশিরভাগ মুদ্রার দর বেড়েছে। সব মিলিয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা বেড়েছে।

আর্থিক বিবরণীর তথ্য বলছে, বাংলাদেশ ব্যাংক ২০১৮-১৯ অর্থ বছরে চার হাজার ৪৬১ কোটি টাকা মুনাফা করেছে। এক বছরের ব্যবধানে কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা বেড়েছে তিন হাজার ৬৬৯ কোটি টাকা যা ৪৬৩ শতাংশ। সাম্প্রতিক কোনো বছরে এতো মুনাফা হয়নি। ২০১৭-১৮ অর্থবছর বাংলাদেশ ব্যাংক বাজারে ২৩১ কোটি ১০ লাখ ডলার বিক্রি করেছিল। ওই বছর মুনাফা হয়েছে মাত্র ৭৯২ কোটি টাকা।

এদিকে বাংলাদেশ ব্যাংকের মুনাফা বাড়ায় কর্মীদের উৎসাহ বোনাস বাড়ানো হয়েছে। পরিচালনা পর্ষদের বৈঠক থেকে ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীর সাড়ে চার মাসের মূল বেতনের সমপরিমাণ উৎসাহ বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরের জন্য কর্মকর্তা-কর্মচারীদের চার মাসের মূল বেতনের সমপরিমাণ বোনাস দেওয়া হয়েছিল। ২০১৫ সালে নতুন বেতন স্কেল কার্যকরের আগে কেন্দ্রীয় ব্যাংক বেশ কয়েকবছর পাঁচটি করে উৎসাহ বোনাস দিয়েছিল।

     More News Of This Category

ফেসবুকে আমরা

 

 

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৩:৫৫
  • দুপুর ১১:৫৮
  • বিকাল ৪:৩২
  • সন্ধ্যা ৬:৩৭
  • রাত ৮:০০
  • ভোর ৫:১৬