,
শিরোনাম
মাও: এমদাদুর রহমান (রহ:) মেমোরিয়াল ট্রাস্ট এর উদ্যোগে জননেতা আশরাফুল ইসলামের অর্থায়নে পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে দরিদ্র হতদরিদ্র দুই শতাধীক পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরন মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রেড ব্লাড সিলেট এর  শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ নিউইয়রকে ইউএস বাংলা অনলাইন প্রেস ক্লাবের অভিষেক সম্পন্ন : সভাপতি মাহফুজ আদনান, সাধারন সম্পাদক আবু সাদেক রনি ‘রেড ব্লাড সিলেট’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত জগন্নাথপুর উপজেলায় রেল সংযোগ প্রসঙ্গে জগন্নাথপুরের কলকলিয়ায় ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির বই উৎসব জগন্নাথপুরে ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির শুভ উদ্বোধন সিলেটে কলেজছাত্রীর মরদেহ উদ্ধার লন্ডন-আমেরিকার মহব্বতের দরকার নেই : জগন্নাথপুরে পরিকল্পনামন্ত্রী পাগলা-জগন্নাথপুর সড়কে বাসের সঙ্গে মোটরসাইকেল সংঘর্ষ : নিহত ১

শারদীয় উচ্ছ্বাস মণ্ডপে মণ্ডপে

দৃক নিউজ২৪ ডেস্ক:- শরতের  উদাস বনে ঘোমটা পড়েছে দুদিন আগে। আর শীতের চাদর ভোরের দিকে ভাঁজ খোলে। যেটুকু কুয়াশা, তাও সকালের আলো ফুটতেই কেটে যায়। সকাল সকাল স্নান সেরেই আনন্দমেলায় যাত্রা। পোশাকে রঙয়ের বাহার। মনে আনন্দঝলক।

মা এসেছেন আরও দুদিন আগে। আজ অষ্টমী। ষষ্ঠী এবং সপ্তমীতেও প্রকৃতির রূপ একই ছিল। আকাশ সাদা মেঘের দখলে। ছেঁড়া ছেঁড়া সাদা মেঘের ভেলায় আকাশের রূপ যেন উপচে পড়ছে। নগরজীবনে কাশফুলের দেখা নেই। তবুও শরতের রূপ অনুভবের কাশফুলে সেজেছে নাগরিক মন। সে মনে ভর করে শারদোৎসবে মেতেছে প্রকৃতিও।

আনন্দ আয়োজন চলছে সারাদেশেই। দেবি দুর্গা বন্দনার ধুম পড়েছে পাড়ায় পাড়ায়। দুদিন আগে এসে ভক্তমনে সাজ জাগিয়েছে মায়ে। মা ভজনে ভক্তমন আজ বড়ই আবেগী।

এমন আবেগের ডালা মেলে ধরেই সাজানো হয়েছে পূজা মণ্ডপগুলো। আলোর কত রূপ! তারই দেখা মিলছে মণ্ডপে মণ্ডপে। গেট সাজানো হয়েছে খানিক দূর থেকেই। মণ্ডপের কাছে আরও গেট। আর তা থেকেই আলোকছটা ছিটকে পড়ছে। আলোর এমন ঝলকানিতে মা দুর্গার রূপে আলোকিত হচ্ছে ভক্তরা।

এদিন ঢাকেশ্বরী মণ্ডপের ভেতর থেকে ক্ষণে ক্ষণে ঢাকে কাঠি পড়ছিল। আর সে কাঠির কুড় কুড় শব্দেই মন আন্দোলিত করছে । ঘণ্টা- কাসার টিং টিং আওয়াজ, মঙ্গল শাঁখ আর ত্রয়ো স্ত্রীর উলু ধ্বনিতে আকুল হয়ে উঠল মন। মা বন্দনায় এত আনন্দ!

এ আনন্দে শরিক হয়েছেন অন্য ধর্মের মানুষেরাও। সনাতনীদের সঙ্গে তাল মিলিয়ে শারদীয় সাজে সেজেছেন অন্যরাও।

রুশনী আমীন নামের এক মুসলিম তরুণী এসেছেন বান্দবী শ্রী নন্দিতা দাসের সঙ্গে। বাড়ি পুরান ঢাকার শাঁখারী বাজারে। নন্দিতার সঙ্গে তাল মিলিয়েই সেজেছেন রুশনী। হাতে শাঁকা। লাল আর সাদা ব্লাউজ পরনে।

বলেন, ধর্ম নিজের। কিন্তু উৎসব তো সবারই। শরত সবে গেল। হৃদয়ে দাগ তো রয়েই গেছে। তাই শরতের সাজেই সেজেছি। আমার সনাতনী ধর্মের বান্দবীর সঙ্গে এসেছি। আমাদের ঈদ আনন্দেও সে নিয়মিত অংশ নেয়। আনন্দ ভাগাভাগির মধ্যেই সম্প্রীতি। সারাদিন থাকব। সন্ধ্যায় ধূপের গন্ধ নেব।

আর নন্দিতা তো আনন্দে মাতোয়ারা। মা দুর্গার সাজেই সেজেছেন ঠিক। বলেন, দুর্গোৎসব হচ্ছে আমাদের প্রাণের উৎসব। এই আনন্দের মধ্য দিয়েই পবিত্র হওয়ার সুযোগ আসে। মায়ের সেবায় আজ আমরা নিবেদিত। মায়ের মন জয় করতে পারাই হচ্ছে এ আনন্দমেলার সারকথা।

গত ১৫ অক্টোবর থেকে দুর্গাপূজা শুরু হয়েছে। ১৯ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এ বছর সারাদেশে ৩০ হাজারের বেশি এবং রাজধানীতে ২৩৩টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। পূজা উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা নেয়া হয়েছে মণ্ডপগুলোতে।

     More News Of This Category

ফেসবুকে আমরা

 

 

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:১৭
  • দুপুর ১২:০১
  • বিকাল ৪:৩০
  • সন্ধ্যা ৬:২৬
  • রাত ৭:৪৩
  • ভোর ৫:৩৩