,
শিরোনাম
মাও: এমদাদুর রহমান (রহ:) মেমোরিয়াল ট্রাস্ট এর উদ্যোগে জননেতা আশরাফুল ইসলামের অর্থায়নে পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে দরিদ্র হতদরিদ্র দুই শতাধীক পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরন মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রেড ব্লাড সিলেট এর  শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ নিউইয়রকে ইউএস বাংলা অনলাইন প্রেস ক্লাবের অভিষেক সম্পন্ন : সভাপতি মাহফুজ আদনান, সাধারন সম্পাদক আবু সাদেক রনি ‘রেড ব্লাড সিলেট’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত জগন্নাথপুর উপজেলায় রেল সংযোগ প্রসঙ্গে জগন্নাথপুরের কলকলিয়ায় ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির বই উৎসব জগন্নাথপুরে ইংলিশ মিডিয়াম স্কুল এ সাদেক ইন্টারন্যশনাল একাডেমির শুভ উদ্বোধন সিলেটে কলেজছাত্রীর মরদেহ উদ্ধার লন্ডন-আমেরিকার মহব্বতের দরকার নেই : জগন্নাথপুরে পরিকল্পনামন্ত্রী পাগলা-জগন্নাথপুর সড়কে বাসের সঙ্গে মোটরসাইকেল সংঘর্ষ : নিহত ১

ছাত্রলীগ বাচ্চা ছেলে ওদের শাস্তি দেয়া অন্যায় : জাফর ইকবাল


দৃক নিউজ২৪, সিলেট:- সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষকদের ওপর হামলার ঘটনায় ছাত্রলীগের কোনো দোষ নেই মন্তব্য করে দলটির নেতাকর্মীদের শাস্তি দেয়াকে এক ধরনের অন্যায় বলে মন্তব্য করেছেন জনপ্রিয় লেখক এবং ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার শাবি ক্যাম্পাসে সাংবাদিকদের কাছে দেওয়া এক প্রতিক্রিয়ায় জাফর ইকবাল ছাত্রলীগের নেতাকর্মীদের ‘বাচ্চা ছেলে’ বলেও অভিহিত করেন।

রোববার সকালে আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলার ঘটনায় সোমবার রাতে ৩ ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার করে কেন্দ্র এবং এর পরদির মঙ্গলবার চার ছাত্রলীগের কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করে বিশ্বদ্যিালয় প্রশাসন। ওই দিন ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে জাফর ইকবালের স্ত্রী ড. ইয়াসমীন হকও লাঞ্ছিত হন।

হামলার ঘটনায় ছাত্রলীগ নেতাকর্মীদের শাস্তি দেয়ায় কষ্ট পেয়েছেন জানিয়ে খ্যাতনামা এ লেখক ও শিক্ষাবিদ বলেন, ‘শিক্ষকদের ওপর কে হামলা করেছে? ছাত্রলীগের ছেলেরা? না। এরাতো ছাত্র, আমাদের ছাত্র। এত কমবয়সী ছেলে, এরা কি বুঝে? ওদেরকে আপনি যাই বোঝাবেন ওরা তাই বুঝবে। কাজেই আমি যখন দেখলাম যে তিনজনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে আর চারজনকে শাবিপ্রবি থেকে বাহিষ্কার করা হয়েছে; এখন আমার লিটারালি (আক্ষরিক অর্থে) ওদের জন্য মায়া লাগছে। আহা বেচারারা!

শিক্ষকদের ওপর হামলার পর প্রচণ্ড ক্ষোভ দেখিয়ে বৃষ্টিতে ভিজে প্রতিবাদ করা এই শিক্ষক আরও বলেন, যারা ছাত্রলীগকে ব্যবহার করছে, কেউ তাদের কাছে যাচ্ছে না কেন? যারা এ বাচ্চা ছেলেগুলোকে, মিসগাইডেড করেছে, এখন তারাই বিপদে পড়েছে। ছাত্রত্ব বাতিল হবে, শাস্তি হবে। ওরা কী দোষ করেছে? কাজেই, এখন আমার খুবই খারাপ লাগছে। এই ছাত্রলীগের ছেলেদের শাস্তি দেয়াটা এক ধরনের অন্যায়। তিনি বলেন, যে তাদেরকে পাঠিয়েছে তাদেরকে শাস্তি দেন।

শাবিপ্রবিতে শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় দেশের সর্বত্র তোলপাড় সৃষ্টি হলে ঢাকায় কেন্দ্রীয় ছাত্রলীগের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সংগঠনে কোনো আগাছা থাকলে তা পরিষ্কার করে ফেলতে ছাত্রলীগকে আহ্বান জানিয়েছিলেন।

এ প্রসঙ্গে জাফর ইকবাল বলেন, এরা আমাদের ছাত্র। এদের আমাদের কাছে পাঠিয়ে দেন। আমরা ওদের মাথায় হাত বুলিয়ে, ওদের সঙ্গে কথা বলে, ওদেরকে ঠিক জায়গায় নিয়ে আসতে পারবো। প্রধানমন্ত্রী বলেছেন আগাছাকে দূর করে দিতে। আমি বলি যে, না। আগাছাকে আমরা ফুলগাছে পরিণত করবো। সম্ভব। আমাদের ছাত্র; আমাদের কাছে পাঠিয়ে দেন। আমরা ওদেরকে ঠিক করে দেবো।

যদিও শিক্ষকদের ওপর হামলার পর প্রতিবাদ করে প্রথমদিন তিনি বলেছিলেন, আমার দুঃখ হয়, যে জয় বাংলা স্লোগান দিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল সেই জয় বাঙলা বলে ছাত্রলীগ শিক্ষকদের পেটালো। এরা যদি আমার ছাত্র হয়ে থাকে, তাহলে এখন আমার গলায় দড়ি দিয়ে মরে যাওয়া উচিত। কারণ আমার ছাত্রদের আমি মানুষ করতে পারিনি।

এছাড়া অন্য এক প্রশ্নের জবাবে মুহম্মদ জাফর ইকবাল উপাচার্য আমিনুল হক ভূঁইয়ার কঠোর সমালোচনা করে তার পদত্যাগের দাবি করেন। তিনি বলেন, উপাচার্যের এখন বিদায় নেয়া উচিত।

জামাল/এস/এস

     More News Of This Category

ফেসবুকে আমরা

 

 

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:২২
  • দুপুর ১২:০২
  • বিকাল ৪:৩০
  • সন্ধ্যা ৬:২৪
  • রাত ৭:৪০
  • ভোর ৫:৩৭